ওজন কমিয়ে সুস্থ জীবন লাভ করলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি

ওজন কমিয়ে সুস্থ জীবন লাভের নজীর গড়েছেন ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক এম, রায়হান উদ্দিন

১৪

জাহাঙ্গীর হোসেন কালীগঞ্জ প্রতিনিধিঃ ডায়েট কন্ট্রোল বা খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে শরীর থেকে চর্বি ঝরিয়ে ২৫ কেজি ওজন কমিয়ে সুস্থ জীবন লাভের অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন ঝিনাইদহের সাংবাদিক নেতা এম, রায়হান। দীর্ঘ ২ বছরেরও বেশী সময় যাবত ভাত বা রুটি না খেয়ে তিনি শরীর থেকে চর্বি ঝরিয়ে ৩০ কেজি ওজন কমিয়েছেন। এতে তিনি ফিরে পেয়েছেন সুস্থ জীবন। খাদ্যাভ্যাস পরিবর্তন করে সুস্থ জীবনের সাফল্যের শিখরে উন্নীত হওয়া সাংবাদিক রায়হান বর্তমানে ঝিনাইদহ জেলা প্রতিনিধি হিসেবে দৈনিক জনকণ্ঠ ও একুশে টেলিভিশনে কর্মরত রয়েছেন। এছাড়াও তিনি ঝিনাইদহের বহুল প্রচারিত দৈনিক বীর দর্পণ পত্রিকা সম্পাদনা করছেন।

জানা যায়, গত ২ বছর আগে কলকাতার পিয়ারলেস হাসপাতালে ডাক্তার সৌমিক চৌধুরীর কাছে তিনি চিকিৎসার জন্য যান। পরীক্ষা -নিরীক্ষার পর তাঁর হার্টে ব্লক ধরা পড়ে। এরপর থেকেই ডাক্তারের পরামর্শ মত শুরু করেছেন, খাদ্যাভ্যাস পরিবর্তনের। ঝিনাইদহ প্রেসক্লাবের বারবার নির্বাচিত সভাপতি এম, রায়হান জানান, এখন তাঁর বয়স ৬২ বছরের কাছাকাছি। গত ২ বছর আগেও তাঁর শারীরিক ওজন ৮৭ কেজি ছিলো, সব সময়ই শরীর খারাপ লাগতো।

শরীরে ব্যাথা, এ্যাজমসহ নানা ধরনের রোগ শরীরে বাসা বেধেছিল। কোন সময়ই শরীর ভালো থাকতো না। তিনি আরো জানান, ২বছরে একদিনও তিনি ভাত বা রুটি খাননি। তবে এতো দিন ভাত বা রুটি না খেয়ে কিভাবে তিনি সুস্থ আছেন, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ইচ্ছা শক্তি ও মনোবলই তাকে সুস্থতার শিখরে নিয়ে গেছে। ভাত বা রুটি না খেয়ে তিনি শুধুমাত্র সবজি, ডিম, ঘি-মাখন সামুদ্রিক মাছ ইত্যাদি খাচ্ছেন। আর এতে তাঁর শরীরের ওজন ৮৭ কেজির স্থলে এখন ৬২ কেজি ১৫০ গ্রাম এ দাড়িয়েছে। আর এখন তিনি পুরোটাই সুস্থ বলে দাবী করেন। তবে সুস্থ থাকার জন্য তিনি অনেক কেই ভাত রুটি, মিষ্টি, মিষ্টিফল না খাওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন।

এই বিভাগের আরও খবর