ঘূর্ণিঝড় ইয়াশ আপডেট : ১১, আপডেট, ২৫ শে মে দুপুর ২ টা বেজে ১০ মিনিটে

৮২

নিউজ ডেস্ক :দেশের উপকূলীয় জেলাসমূহ প্রবল জোয়ারের পানি দ্বারা প্লাবিত হতেপারে, ঘূর্ণিঝড় ইয়াশ + পূর্ণিমার প্রভাবে। ফলাফল অনেক নিচু এলাকা জোয়ারের পানিতে তলিয়ে যেতেপারে।

ঘূর্ণিঝড় ইয়াশ, পশ্চিম মধ্য বঙ্গপোসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান রত শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াশ আরও সামান্য কিছুটা উত্তর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম মধ্য বঙ্গপোসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
এটি আজ ২৫ শে মে দুপুর ২ টা বেজে ৫ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ৪২১ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো, এটি আরও জোরদার হয়ে উত্তর উত্তর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতেপারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫০ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ১১৫ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ১৪৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
সাগর ঐস্থানে প্রবল উত্তাল রয়েছে।
দেশের সকল সমুদ্র বন্দরকে সরকারি আবহাওয়া অধিদপ্তর ২ নাম্বার সতর্ক সংকেত বহাল রেখেছে।

এই ঘূর্ণিঝড় এর গতিপথ যদি পরিবর্তন না হয়, তাহলে এটি আগামীকাল বিকেল ও রাতের ভেতরে ভারতের দীঘা তৎসংলগ্ন এলাকা অতিক্রম করতেপারে।
তবে গতিপথ পরিবর্তন হলে এটি সাতক্ষীরা, ২৪ পরগনা আঘাত করতেপারে।

যাহোক ঘূর্ণিঝড় অতিক্রম করার সময়, সাতক্ষীরা, খুলনা, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী, ঝালকাঠি, উপকূলে ঘন্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার পর্যন্ত দমকা হাওয়া বয়েযেতে পারে ও এইসকল এলাকার নিচু এলাকা স্বাভাবিক জোয়ার থেকে স্থানভেদে ৪ থেকে ৮ ফুট উচ্চ জোয়ারে প্লাবিত হতেপারে।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াশের প্রভাবে দেশের বিভিন্ন এলাকায় দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতেপারে এবং কিছু কিছু এলাকায় ভারিবর্ষন হতেপারে।
এবং এই বৃষ্টির পরিমান আরও বৃদ্ধি পেতেপারে।

নোট : আমরা বেসরকারি আবহাওয়া সংস্থা এই ঘূর্ণিঝড় টিকে সবসময় পর্যবেক্ষণ করছি, সুতরাং আপনারা আমাদের সাথেই থাকুন, কোন পরিবর্তন দেখলে আমরা সাথে সাথেই আপনাদের জানিয়ে দিবো ইনশাআল্লাহ।

পূর্বাভাস প্রদানকারী, পারভেজ আহমেদ।
বেসরকারি আবহাওয়া সংস্থা যশোর বাংলাদেশ।
চিত্র : earth null

এই বিভাগের আরও খবর