বেহালদশা সরকারি মাহতাব উদ্দিন কলেজ

বেহালদশা কালীগঞ্জে অল্প বৃষ্টিতে সরকারি মাহতাব উদ্দিন কলেজ মাঠে জমা হাটু পানিতে চলছে মাছ ধরার উৎসব

১১

বেহালদশা কালীগঞ্জে অল্প বৃষ্টিতে সরকারি মাহতাব উদ্দিন কলেজ মাঠে জমা হাটু পানিতে চলছে মাছ ধরার উৎসব

জাহাঙ্গীর হোসেন,কালিগঞ্জ,প্রতিনিধি,,
ঝিনাইদহের কালীগঞ্জের ঐতিহ্যবাহী সরকারি মাহতাব উদ্দিন কলেজ মহামারী করোনার কারণে অনেকদিন যাবত বন্ধ। বর্ষাকালে কলেজ মাঠে অল্প বৃষ্টিতেই হাটু পানি জমে যায় । আর এই পানিতেই মাছ ধরে শিশু-কিশোর সহ নানা পেশার মানুষ ।পানি থাকায় মাছ ধরতে এখন প্রতিদিন মানুষ আসছে কলেজের মাঠে। কলেজ মাট দেখে মনে হবে খাল অথবা কোন বিলে পরিণিত হয়েছে ।
মঙ্গলবার বিকালে সরকারি মাহাতাব উদ্দিন কলেজ মাঠে যে দেখা যায় , কলেজ মাঠ জুড়ে পানিতে ঢেউ খেলছে । কলেজের উত্তর পাশের ২য় তলা ভবনের নিচতলার প্রতিটি শ্রেণিকক্ষে পানি উঠে গেছে। কলেজের শহীদ মিনারের পাড়ে বসে বেশ কয়েকজন ছিপ দিয়ে মাছ ধরছেন। তারা কিছু মাছও পেয়েছেন। মাছের মধ্যে রয়েছে ছোট শৈল, সিলভার কাপ, সর পুটি, ছোটপুনা মাছ সহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ। বাকুলিয়া গ্রামের রেজাউল ইসলাম নামের একজন জানান মহামারী করোনার কারণে চলছে লকডাউন ,তাই ব্যবসা প্রতিষ্ঠান সব বন্ধ ,বাড়ি কাজ নেই এইজন্য প্রতিদিন দুপুর বেলা এসে ,এই কলেজ মাঠে ছিপ দিয়ে মাছ ধরি ,আমার মতো আরও অনেকে সরকারি মাহাতাব উদ্দিন কলেজ মাঠে ছিপ দিয়ে মাছ ধরতে আসে । কি কি মাছ পাওয়া যায় জিজ্ঞাসা করলে তিনি বলেন বিভিন্ন প্রজাতির ছোট বড় মাছ পাওয়া যায়।
সরকারি মাহাতাব উদ্দিন কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র মামুন হোসেন জানান কলেজ চলাকালীন এই মাঠে ফুটবল খেলতাম, ক্রিকেট খেলতাম ,আর করোনার কারণে কলেজ বন্ধ থাকায়,ও ভারী বর্ষা হওয়ার কারণে এখন আমরা ছিপ দিয়ে মাছ ধরছি। কলেজের ওই ছাত্র আরো বলেন আর কিছুদিন কলেজ বন্ধ থাকলে,ওভারি বর্ষা হলে হয়তোবা জাল ফেলে মাছ ধরা যাবে।এই বিষয়ে জানতে চাইলে ,
সরকারি মাহতাব উদ্দিন কলেজের দর্শন বিভাগের প্রভাষক মোহাম্মদ আল মাসুদ করিম তার বক্তব্যই জানান ,কলেজের দক্ষিণ পাশে একটি পুকুর আছে আর কলেজের উত্তর পাশে দ্বিতীয় তলা ভবনের পিছনে খানা গর্ত আছে ভারী বর্ষা হওয়ার কারণে এই দুই পাশের পানি কলেজের ঢুকে যাই ,কলেজের পানি বের হবার জন্য একমাত্র কালভার্টটি নষ্ট হয়ে গিয়েছে,এর জন্য এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে ,তিনি আরো জানান ,কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আশরাফ উদ্দিন স্যার ,এই বিষয়টি কালীগঞ্জ স্থানীয় সংসদ সদস্য আনারুল আজিম ( আনার ) এমপি মহাদয় , উপজিলা নির্বাহি অফিসার ও পৌরসভার মেয়র মহাদয় কে জানাইছে ,দর্শন বিভাগের প্রভাষক মোহাম্মদ আল মাসুদ করিম বলেন ইতিমধ্যে আমাদের মাননীয় সংসদ সদস্য এমপি আনোয়ারুল আজিম (আনার )কলেজটি পরিদর্শন করে গিয়েছেন । খুব শীঘ্রই পানি নিষ্কাশনের ব্যবস্থা হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর