মহেশপুরে জনপ্রিয় হয়ে উঠেছে চাল দিয়ে তৈরী পাপর পিঠা

৩৩

মোঃরমজান আলী মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধিঃ ঝিনাইদহের মহেশপুরে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে চাউল দিয়ে তৈরী পাপর পিঠা। ডিজেল চালিত এক বিশেষ ধরনের মেশিনের মধ্যে যে কোন ধরনের চাউল দিলে ধবধবে সাদা লম্বা দড়ির মত এ পিঠা বেরিয়ে আসে।

এ পিঠার কারিগররা সকাল থেকে সন্ধ্যা অবধি উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে মেশিন নিয়ে হাজির হন। সরেজমিন উপজেলার হুদো মোড়-শ্রীরামপুর গ্রামে সড়কের পাশে একটি মেশিন ঘিরে বিভিন্ন বয়সী নারী-পুরুষের ভীড় চোখে পড়ে।

এগিয়ে যেতেই দেখা যায় মেশিনের মধ্যে একটি পাইপ দিয়ে ধবধবে সাদা কিছু বেরিয়ে আসছে। পাইপের নীচে বড় পাতিল ধরে তা সংরক্ষণ করা হচ্ছে।এসময় কথা হয় পিঠার আলমগীর হোসেনের সাথে,তিনি জানান, চীনে তৈরী এ মেশিনের মধ্যে বিশেষ ধরনের ছাচ তৈরী করা আছে। তিনি জানান, এ মেশিন তিনি দেশের উত্তরাঞ্চল থেকে এনেছেন। তার মতো এ মহেশপূর উপজেলায় আরও অনেকে এ মেশিন এনেছেন।

তারা এটিকে পেশা হিসেবে নিয়েছেন। প্রতিকেজি চালের পাপর পিঠা তৈরী করতে তারা ৪০ টাকা নিয়ে থাকেন। পাপর পিঠা বানানোর আগে পরিমান মত লবন ও তেল দিয়ে চাউল মেশানো হয়। এরপরে মেশিনে দেওয়া হয়। ওজনে হালকা এ পাপর পিঠা মেশিন থেকে বের হওয়ার পর তেলে ভেজে খাওয়ার উপযোগি হয়।

তেলে ভাজা এ পাপর পিঠা মসলা দিয়ে মিশিয়েও খাওয়া যায়। পাপর পিঠা বানাতে আসা উপস্থিত একাধিক নারী-পুরুষ জানান, ভাজা পাপর পিঠা চিনির সিরায় (পানি ও চিনির মিশ্রন) ভিজিয়ে খাওয়ার মজায় আলাদা। এ পিঠা তারা মেয়ের শ্বশুর বাড়িসহ নিকটাত্মীয়দের বাড়িতে পাঠাচ্ছেন।

এই বিভাগের আরও খবর