চুয়াডাঙ্গা দামুড়হুদার হাউলী ইউনিয়নে সকল ওয়ার্ড পর্যায়ে কোভিড-১৯ এর টিকাদান কার্যক্রম শুরু

৩৮

আনারুল ইসলাম দামুড়হুদা উপজেলা প্রতিনিধিঃ চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলার হাউলী ইউনিয়নের সকল ওয়ার্ড পর্যায়ে কোভিড-১৯ এর টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

জানাগেছে সারা বাংলাদেশের ন্যায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্তিক প্রচেষ্টায়। দামুড়হুদা উপজেলায় সকল ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ের কোভিড ১৯ এর টিকাদান কার্যক্রম শুরু হয়েছে গতকাল শনিবার থেকে। সরকার প্রাথমিকভাবে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেয়ার বিষয়ে চিন্তা করলেও পরে সেই পরিকল্পনা থেকে সরে আসে।স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক শুক্রবার সংবাদ সম্মেলনে বলেন, ১৮ বছর বয়সের বেশি অনেকেরই জাতীয় পরিচয়পত্র নেই।

পরিচয়পত্র ছাড়া টিকা কার্যক্রম পরিচালনা করতে যে বিশৃঙ্খলা তৈরি হবে, তা সামাল দেয়া কঠিন হবে। তাই ১৮ বছরের অধিক বয়সের সকলকে পর্যায়ক্রমে ওয়ার্ড পর্যায়ে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম গতকাল শনিবার থেকে শুরু হয়েছে।স্বাস্থ্যবিভাগের পাশাপাশি সংশ্লীষ্ট জনপ্রতিনিধিবৃন্দ, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী, ট্যাগ অফিসার এর সহোযোগিতায় এ ভ্যাকসিন প্রদান কার্যক্রম অনুষ্ঠিত করা হয়েছে।তবে সরকারী নির্দেশনা অনুযায়ী বয়স্ক ব্যক্তি, এবং প্রতিবন্ধী ব্যক্তিদের টিকা প্রদানে অগ্রাধিকার দেওয়া হয়েছে।দামুড়হুদার হাউলী ইউনিয়নের জয়রায়পুর ডি,এস, দাখিল মাদ্রাসায় টিকা দেওয়ার কার্যক্রম চলে গতকাল সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত। টিকা দিতে হলে অবশ্যই জনসাধারণকে কোভিড-১৯ এর রেজিষ্ট্রেশন করা থাকতে হবে। টিকা কেন্দ্রে আসার সময় অবশ্যই মাস্ক পরতে হবে।এই সব নিয়ম কানুন মেনেই গতকাল শনিবার হাউলী ইউনিয়নের জয়রামপুর ডি এস দাখিল মাদ্রাসায় ৬০০ জনকে কোভিড ১৯ এর টিকাদান কার্যক্রম সম্পন্ন করা হয়।এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক, (রাজস্ব) উপ-পরিচালক স্থানীয় সরকার,সাজিয়া আফরীন, এসময় তিনি সংক্ষিপ্ত বক্তব্যে বলেন বর্তমান সরকার করোনা মহামারি থেকে মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে শুরু থেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। দেশব্যাপী ও অঞ্চলভিত্তিক লকডাউন কার্যকরসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি দরিদ্র মানুষকে ত্রাণ সহযোগিতা প্রদানসহ জীবিকা ও অর্থনীতি বাঁচাতে সরকার বিভিন্ন প্রণোদনামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসনসহ করোনা মোকাবিলায় ফ্রন্টলাইন যোদ্ধাদের জন্য সুরক্ষা সামগ্রী প্রদান, আর্থিক প্রণোদনা প্রদান, যথাসময়ে টেস্টিং কিট আমদানি এবং দেশের বিভিন্ন স্থানে ল্যাব স্থাপনসহ করোনা পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা করায় ভাইরাসের বিস্তার রোধে দক্ষিণ এশিয়াসহ অনেক উন্নত দেশের চেয়ে বাংলাদেশ সক্ষমতার প্রমাণ দিয়েছে। তাই সকলে কোভিড ১৯ এর ভ্যাকসিন টিকা নিই সুস্থ থাকি। এসময় আরো উপস্থিত ছিলেন
দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ।হাউলী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দিন।হাউলী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ খোকন, হাউলি ইউনিয়ন পরিষদের সচিব নাঈম উদ্দিন,ও দুই জন ট্যাগ অফিসার দামুড়হুদা উপজেলা সমাজসেবা অফিসার সানোয়ার হোসেন, একাডেমিক সুপারভাইজার রাফিজুল ইসলাম, জয়রামপুর ডিএস দাখিল মাদ্রাসা সুপার শহিদুল ইসলাম, মাদ্রাসা ম্যানেজিং কমিটির সভাপতি সিরাজুল ইসলাম, আনসার ভিডিপি অফিসার আশরাফুল আলম, চুয়াডাঙ্গা জেলা ফিল্ড সুপারভাইজার মহিলা বিষয়ক অধিদপ্তর এম কাবিল উদ্দিন, ইউপি সদস্য জাহাঙ্গীর আলম টিক্কা, সাবিনা ইয়াসমিন, সহ আরো অনেকে। এসময় আরো উপস্থিত ছিলেন দামুড়হুদা মডেল থানা পুলিশের একটি চৌকস টিম।

এই বিভাগের আরও খবর